বিবিধ

শত শতাব্দীর জাদুবিদ্যা (প্রথম পর্ব)



জাদুকর শ্যামল কুমার


পৌরাণিক কলাগুলির মধ্যে জাদুবিদ্যা অন্যতম। মানব সভ্যতার প্রাচীন নিদর্শনগুলির মধ্যে জাদুবিদ্যাচর্চা অন্যতম বলে পরিগণিত হয়। এগুলির মধ্যে দক্ষিণ ফ্রান্স ও উত্তর স্পেনের পর্বতগাত্রে প্রাগৈতিহাসিক মানুষের গুহাচিত্রগুলি বিশেষভাবে উল্লেখযোগ্য। পশুচর্ম ও শৃঙ্গ পরিহিত নৃত্যরত একটি মানুষের চিত্র যা ফ্রান্সের Les Trois Freres-এর গুহাগাত্রে প্রাচীন প্রস্তর যুগের এক ওঝা কর্তৃক উৎকীর্ণ বলে প্রচলিত বিশ্বাস। Tassilin Ajjer-এর শুষ্ক খাড়া উচ্চ পাহাড়ে, সাহারার গভীরে, সহস্র বছরের প্রাচীন মানব- মানবীর ও পশুদের যে বহু বিচিত্র রঙিন গুহাচিত্রগুলির সন্ধান পাওয়া গেছে, তা সবই ঐন্দ্রজালিক বিদ্যার অন্তর্নিহিত তাৎপর্য।

ভারতীয় ও উত্তর আমেরিকাবাসীগনের মধ্যে যাঁরা ঐন্দ্রজালিক এবং সত্যকার চিকিৎসক ছিলেন, তাঁদের সমাজে একটি মর্যাদাপূর্ণ স্থান ছিল। এঁদেরই অঙ্কিত গুহায় ও পর্বতগাত্রের চিত্রগুলি প্রকৃতির উদ্দামতাকে কিভাবে বশীভূত করা যায়, তারই কাহিনী বর্ণনা করে। প্রাচীন গ্রন্থে আরব্য উপন্যাসগুলিতে, ভারত এবং তিব্বতে আশ্চর্যকারী ফকির ও লামাদের যেসব কল্পকথা যুগযুগান্ত ধরে চলে আসছে, তা আমাদের মতন সাধারণ মরণশীল মানুষদের সত্যিই আশ্চর্যান্বিত করে।

এই জাদুকরী উদাহরণগুলি অতিপ্রাকৃত শক্তির প্রতি আমাদের যে বিশ্বাস তার সহিত ওতপ্রোতভাবে জড়িত। আধুনিক ইন্দ্রজাল বা ভেলকি প্রদর্শন যা অধুনা মনোরঞ্জনকারীগণ প্রতারিত উপায়ে চমৎকারিত্ব প্রদর্শন করেন, তার সঙ্গে প্রাচীন জাদুকরীর দুস্তর ফারাক আছে। কিন্তু এই দুইয়ের সীমারেখা অতি ক্ষীণ, এই হিসেবে যে একটির সঙ্গে অপরটি অঙ্গাঙ্গীভাবে জড়িত। প্রাচীন ইজিপ্টে যাকে জাদুকরের 'আঁতুর ঘর' বলা হয়, সেখানে এইরূপই ঘটেছিল। Dedi নামে এক ঐন্দ্রজালিক ৩০০০ খ্রিস্টপূর্বে রাজা Pharaoh Cheops-এর সম্মুখে প্রদর্শিত জাদুর বর্ণনা লিপিবদ্ধ করেন Westcar Papyrus পূর্ব বার্লিনের রাজ্য যাদুঘরে। নথিভুক্ত নামানুসারে Dedi সম্ভবতঃ সর্বপ্রথম পেশাদারী যাদুকর ছিলেন। তাঁর বাড়ি ছিল Ded-Snefru-তে। অতীন্দ্রিয় কলা সম্বন্ধে তাঁর বুৎপত্তিই তাঁকে এনে দিয়েছিল যশ ও খ্যাতির প্রতিপত্তি । Cheops-এর রাজসভা তাঁকে সাদরে গ্রহণ করেছিল, তিনি প্রতিদানে উল্লেখযোগ্য জাদুপ্রদর্শন দেখিয়েছিলেন। তিনি রাজহংসী, পেলিক্যান ও ষাঁড়ের মুন্ডু দেহ থেকে বিচ্ছিন্ন করে, পুনরায় সেগুলি যথাস্থানে সংযুক্ত করেছিলেন। দর্শকুলের হৃদয় ভীতিপূর্ণ অবস্থায় রেখে তিনি একটি সিংহকে তাঁর পশ্চাদনুসরণ করিয়েছিলেন।

বাইবেলে অন্যান্য জাদুকরগণের বর্ণনা দেওয়া আছে। Exodus (বাইবেলের 'ওল্ড টেস্টামেন্ট' নামক বিভাগের দ্বিতীয় পুস্তক)-এর সপ্তম অনুচ্ছেদের নয় থেকে বারো শ্লোকে বর্ণিত আছে এক প্রতিদ্বন্দ্বীর কথা - Pharaoh জাদুকরদের সঙ্গে Moses ও Aaron ইসরাইলি নেতাদের। বাইবেলের বিবৃতি অনুসারে Aaron, প্রভু যীশু কর্তৃক প্রত্যাদেশপ্রাপ্ত হয়ে তাঁর জাদুদন্ডগুলি Pharaoh ও তার অনুচরবর্গের দিকে নিক্ষেপ করলেন এবং সঙ্গে সঙ্গে জাদুদণ্ডগুলি সর্পে পরিণত হয়। তারপর Pharoah ও তার জ্ঞানীগুণী সভাসদ এবং ওঝাগণকে তলব করলেন, এঁরাও ইজিপ্টের ঐন্দ্রজালিক ছিলেন এবং এঁরাও তাঁদের গোপনীয় জাদুবিদ্যা দ্বারা একই চমৎকারিত্ব দেখালেন। সকল ব্যক্তির প্রতি নিক্ষিপ্ত জাদুদণ্ডগুলি সর্পে পরিণত হয়। কিন্ত Aaroan-এর যাদুদন্ডগুলি Pharoah-এর যাদুদণ্ডগুলিকে গিলে ফেলত।

এতে সন্দেহের উদ্রেক হতে পারে যে, এসবই নিছক উপকথা। কিন্তু জাদুকর Robert Heller সত্যি সত্যিই Cairo-তে উনিশ শতকের মিশরীয় জাদুকরদের দেখালেন তাঁর যাদুবিদ্যার চমৎকারিত্বের দ্বারা কিরূপে যাদুদণ্ডকে সর্পে পরিণত করা যায়।

যাদুদণ্ডগুলি, Heller জানিয়েছেন সত্যি সত্যিই সাপ ছিল, যেগুলিকে মোহনিদ্রায় নিদ্রাবিভূত করা হতো অথবা কোন ঔষধ প্রয়োগে ওগুলোকে শক্ত সোজা করে রাখা হতো। একটি সাপকে সজোরে মাটিতে আছড়ে ফেলে দিয়ে, তারপর যাদুদণ্ড দিয়ে অতীন্দ্রিয় মন্ত্রোচ্চারণে জাদুকর সাপটির সচলতা ফিরিয়ে আনতেন আর সাপটি কিলবিল করে চলে যেত। হেলার পরবর্তীকালে এই ঘটনার একটি পূর্ণ বিবরণ দিয়েছিলেন।

সত্যিকারের ঐন্দ্রজালিক কৌশল বলে বর্ণিত যা প্রাচীনকালে প্রথম জানা গেছে, তা হল সম্ভবত নীল (Nile) নদীতীরে বেনি হাসানের একটি স্মৃতিসৌধের উপর অঙ্কিত চিত্রের সৌজন্যে। এই চিত্রে দেখানো হয়েছে একজন জাদুকর কতগুলি কাপ ও বল-এর সাহায্যে তাঁর খেলা দেখাচ্ছিলেন । দুর্ভাগ্যবশত এই স্মৃতিসৌধটি একটি বাঁধের নির্মাণকাজের জন্য মুছে গেছে।

এই কাপ ও বলগুলি একটি উচ্চাঙ্গের কৌশল। সমগ্র জাদুবিদ্যা জগতে এই খেলাটি সর্বোচ্চ জনপ্রিয় ও সমাদ্রিত ছিল। এখনও পর্যন্ত যেসব জাদুকর জাদুবিদ্যার সঙ্গে নিজেদেরকে একাত্মবোধ করেন, তাদের কাছেও এই খেলাটি অতি প্রিয়। নির্বাহক সাধারণত তিনটি কাপ ব্যবহার করতেন, যদিও কাপগুলি আগে থেকে প্রস্তুত ছিল না, তবুও এই কাপগুলি আয়তনে বেশ বড় ছিল। আর কতগুলি ছোট আকারের বল ছিল (পূর্বে যেগুলি শোলার তৈরি কিন্তু এখন সেগুলো ক্রচেটের তৈরি) বাজিকর তাঁর হাতের চাতুরির সাহায্যে বলগুলিকে একটি কাপ থেকে অন্য কাপে অদ্ভুতভাবে চালান করে দিতেন (বলগুলি কাপ ভেদ করে অন্য কাপে চলে যেত)। অবশেষে বলগুলি বিরাট আকার ধারণ করত অথবা ফল হয়ে যেত, এমনকি ছোট পাখিও হয়ে যেত।

(ক্রমশ)

চিত্রঃ লেখকের ব্যক্তিগত সংগ্রহ থেকে প্রাপ্ত।