আমেরিকায় জাদুবিদ্যা (১৭৩৪-১৮৭৫)
অ্যান্ড্রু ম্যাকালিস্টার-এর জাদু প্রদর্শনীর পোস্টার।
একজন বিখ্যাত ইউরোপীয় জাদুকরের নাম অ্যান্ড্রু ম্যাকালিস্টার (Andrew MacAllister), ইনি আগে ছিলেন একজন ফরাসী জাদুকর ফিলিপ (Phillippe)-এর সহকর্মী। ফিলিপ-এর কতকগুলি ভাল খেলা ম্যাকালিস্টার আমেরিকায় নিয়ে এলেন। তিনি ফিলিপ-এর ওই কৌশলগুলিকে দুইভাগে ভাগ করলেন। প্রথম স্বপ্ন (First dream) এবং দ্বিতীয় স্বপ্ন (Second dream)। এবার এরসাথে আরও রহস্যময় অনেক খেলা যোগ করে একটি রুচিপূর্ণ জাদুর অনুষ্ঠান প্রদর্শন করতে লাগলেন।
রবার্ট হেলার-এর জাদু প্রদর্শনীর পোস্টার।
আর একজন জাদুকর হলেন রবার্ট হেলার (Robert Heller - ১৮২৬-১৮৭৮) যিনি জীবনের শেষ ভাগে বেশিরভাগ সময় আমেরিকায় কাটান। রবার্ট হেলার-এর আসল নাম উইলিয়াম হেনরি পামার (William Henry Palmer), ইংল্যান্ডে জন্মগ্রহন করেন। ইনি একজন গায়কের সন্তান ছিলেন। রবার্ট হেলার প্রভাবিত হয়েছিলেন রবার্ট হুডিন (Robert Houdin)-এর খেলা দেখে। ১৮৫২ খ্রিষ্টাব্দে নিউইয়র্কে তিনি একটি প্রদর্শনী করেন 'Pastrycook' এবং 'Second sight'-এর মতো জনপ্রিয় খেলা সহ। হেলার খুব ভাল পিয়ানো বাজাতেন এবং তিনি গীতিকারও ছিলেন। ওয়াশিংটন (Washington DC)-এ বহুকাল থাকার পর তিনি জাদুবিদ্যাকে দূরে সরিয়ে দিয়ে গানবাজনা নিয়েই মেতে উঠেছিলেন। তাই তিনি এবার জাদুবিদ্যার সাথে এই গানবাজনার সম্মিলিত অনুষ্ঠান তৈরী করে প্রদর্শন করতে লাগলেন। ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠে এই অনুষ্ঠান। এই পেশায় মৃত্যুকালে তিনি আমেরিকায় সেরা ছিলেন। হঠাৎ করে নিউমোনিয়া রোগে অকালে মারা গেলেন রবার্ট হেলার।
আলেকজান্ডার, কার্ল এবং লিও হেরমান।
ইংল্যান্ডে রবার্ট হুডিন (Robert Houdin)-এর এক প্রবীণ প্রতিদ্বন্দ্বী ছিলেন জাদুকর কার্ল হেরমান (Cerl Herrmann - ১৮১৬-১৮৮৭)। এম্যানুয়েল হেরমান (Emmanuel Herrmann) নামে এক জাদুকরের পুত্র হলেন এই কার্ল হেরমান, জার্মানিতে জন্মগ্রহন করেন। কিন্তু তিনি বেড়ে উঠেছিলেন ফরাসি দেশে। তাঁর শো ছিল আন্তর্জাতিক মানের। ১৮৪৮ খ্রিষ্টাব্দে কার্ল লন্ডনে একটি পূর্ণাঙ্গ সান্ধ্যকালীন জাদু প্রদর্শন করেন। এটা স্বীকার করতেই হয় যে, তাঁর সব থেকে সাড়াজাগানো ম্যাজিক রবার্ট হুডিন-এর কাছ থেকে ধার করা। কিন্তু তা সত্বেও তাঁর জাদু প্রদর্শনগুলি খুব উৎসাহের সঙ্গে চলেছিল। পরবর্তীকালে কার্ল ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে সফলতার সঙ্গে জাদু প্রদর্শন করেছিলেন। ১৮৬১ খ্রিষ্টাব্দে হেরমান কিউবা (Cuba) থেকে নিউ অর্লিন্স (New Orleans)-এ শো শুরু করেন। এরপর নিউ ইয়র্ক (New York) রওনা হন।
ইতিমধ্যে হেরমান, রবার্ট হুডিন-এর আবিস্কৃত মায়াজাদু ছেড়ে দেন। এছাড়া তাঁর আগের জাদুর খেলার সরঞ্জাম, যন্ত্রপাতি এসব ছেড়ে নিজের হাতসাফাইয়ের (sleight of hand) খেলাগুলির উপর নজর দেন। কার্ল হেরমান, আব্রাহাম লিঙ্কন (Abraham Lincoln)-কে আপ্যায়িত করেছিলেন। তিনি হোয়াইট হাউস (White House)-এর জ্ঞানীগুণী অতিথিদের আপ্যায়ন করেছিলেন ১৮৬১ খ্রিষ্টাব্দে। এর দু'বছর পর তিনি ইংল্যান্ডে ফেরেন এবং শেষ পর্যন্ত অস্ট্রিয়া (Austria)-তে স্থায়ীভাবে থেকে যান।
আর একজন সমদক্ষ আমেরিকান যুবক জাদুকর ছিলেন জোনাথন হ্যারিংটন (Jonathan Harrington - ১৮০৯-১৮৭১)। তিনি সতেরো বছর বয়স থেকে জাদু প্রদর্শন শুরু করেছিলেন। বোস্টন (Boston)-এ Old New England Museum-এর মালিক ছিলেন বহু বছর। New England-এর দর্শকবৃন্দ তাঁকে খুব ভালবাসতেন এবং 'পৃথিবীর অন্যতম একজন মজার লোক' বলে ডাকতেন।
জন ডব্লিউ. ওয়েমান
আর একজন আমেরিকান জাদুকর জন ডব্লিউ. ওয়েমান (John W. Wyman)। যিনি এই পেশায় খুব ভাল স্থান করে নিয়ে ছিলেন। রবার্ট হুডিন-এর মতই ওয়েমানও পরিবারের সকলের দ্বারা উৎসাহিত হয়েছিলেন একজন আইনজীবী হওয়ার জন্য। পরিবর্তে তিনি বাল্টিমোর (Baltimore)-এর জাদুমঞ্চে উঠলেন এবং জনপ্রিয় হয়ে উঠেছিলেন। এছাড়া কণ্ঠস্বরের ম্যাজিক অর্থাৎ ভেন্ট্রিলোক্যুইজম (Ventriloquism) করে, সুতো ও পুতুল নাচের প্রদর্শক হলেন। ওয়েমান তাঁর জাদু প্রদর্শনী দেখতে আসা দর্শকদের 'পুরস্কার বিতরণকারী' হিসেবে বিশেষত্ব লাভ করেছিলেন। ওঁনার প্রদর্শনীর বিক্রিত টিকিটের মধ্যে ভাগ্যবান টিকিটধারীরা পুরস্কৃত হতেন। এর মধ্যে আসবাবপত্র, ঘড়ি, চীনামাটির বাসনপত্র, অন্যান্য পণ্য এমনকি নিউ জার্সি (New Jersey)-তে বাড়ির অংশও ছিল। ওয়েমান তাঁর প্রদর্শনী প্রেসিডেন্ট মার্টিন ভ্যান বুরেন (Martin Van Buren) এবং মিলার্ড ফিলমোর (Millard Fillmore)-কে দেখিয়েছিলেন। আমেরিকার হোয়াইট হাউস-এ তিনি চারবার আব্রাহাম লিঙ্কন-এর সামনে জাদু প্রদর্শন করেছেন।
ওয়েমানকে একজন ভৌতিক শক্তির (Spiritual) বিশেষজ্ঞ জাদুকর বলে সবাই ভাবত। শহরের জ্ঞানীগুনীদের সভায় তিনি তার প্রমাণ দিয়েছিলেন। এরাই আবার বিতর্কিত 'Fox Sisters' সমন্ধে অনুসন্ধান করেছিলেন। ১৮৪৮ খ্রিষ্টাব্দে এই দুই ফক্স কন্যা অদ্ভুতভাবে ভৌতিক শক্তির দ্বারা ধর্ষিত হয়েছেন নিজের বাড়িতে (Hyattsville, New York) বলে জানান। পরবর্তীকালে প্রমাণিত হয় যে এই ধর্ষিত হওয়ার ঘটনা আর কিছুই নয়, এটা তারা নিজেরাই পরস্পরের পায়ের আঙুলের সাহায্যে যোনিপথকে আহত করে বানিয়েছিল এই গল্প। এই ফক্স কন্যারা যে আলোড়ন তুলেছিল তাকে কেন্দ্র করে ইরা (Ira) এবং উইলিয়াম হেনরি হ্যারিসন দাভেনপোর্ট (William Henry Harrison Davenport), নিউ ইয়র্ক-এর বাফালো (Buffalo)-র এই দুই ভাই মঞ্চে এইসব ভূতের খেলা (spritual Act) দেখাতে শুরু করেন। তারা নিজেদেরকে একটি বড় ঘরে বেঞ্চের সঙ্গে শক্ত করে দর্শকদের বেঁধে দিতে বলতেন। এই ঘরের মধ্যে বেশ কিছু বাদ্যযন্ত্র, স্লেট, ঘণ্টা ও অন্যান্য যন্ত্রপাতি রাখা থাকত। এইসব জিনিসপত্র দাভেনপোর্ট-এর নাগালের বাইরে ছিল। এবার ঘরের সামনের পর্দা সরাতে না সরাতেই, দেখা গেল, ঘন্টা ও অন্যান্য বাদ্যযন্ত্র বেজে উঠলো, স্লেটের উপর অলৌকিকভাবে লেখা ফুটে উঠলো এবং আরও অনেক কিছুই সেখানে ঘটত। ব্রিটিশ জাদুকর জন নেভিল মাস্কেলিন (John Nevil Maskelyne) হঠাৎ করে এই ভূতের খেলার কৌশল জানতে পারেন। তিনি দেখতে পেয়ে গিয়েছিলেন যে ঘরের মধ্যে একটি ভাইয়ের হাত খোলা এবং সে-ই ঘন্টা বাজাচ্ছে।
যাইহোক, বহু জাদুকরের মধ্যে ওয়েমান এবং মাস্কেলিনই প্রথম জাদুকর যাঁরা প্রচার করেছিলেন অন্ধ বিশ্বাস ও প্রতারনার বিরুদ্ধে। Spiritual বা ভৌতিক শক্তির বিরুদ্ধে প্রচার মধ্য ঊনবিংশ শতাব্দী থেকে হ্যারি হুডিনি (Harry Houdini)-র সময় পর্যন্ত চালানো হয়েছে তাঁরই প্রত্যক্ষ কর্মদক্ষতায় প্রথম বিশ্বযুদ্ধের পর পর্যন্ত।
এরপরের সংখ্যা থেকে শুরু হবে, 'সম্পূর্ণ সান্ধ্যকালীন প্রদর্শনীর স্বর্ণযুগ' বিষয়ে লেখা।
(ক্রমশ)
চিত্রঋণঃ লেখকের ব্যক্তিগত সংগ্রহ থেকে।