বিবিধ

শত শতাব্দীর জাদুবিদ্যা (ষষ্ঠ পর্ব)



জাদুকর শ্যামল কুমার


জিঞ্জেল (Gyngell)-ও সাফল্যের সঙ্গে চূড়ায় উঠেছিলেন এবং তিনি লন্ডন শহর ও তার পার্শ্ববর্তী প্রদেশগুলির প্রায় সব মেলাতেই ম্যাজিক প্রদর্শন করতেন। দর্শকেরা তাঁকেই পছন্দ করতেন ১৭৮৮ থেকে ১৮৩৮ খ্রিস্টাব্দ অর্থাৎ তাঁর মৃত্যু পর্যন্ত। জাদু প্রদর্শনীতে জিঞ্জেল খুবই সিদ্ধহস্ত ছিলেন। অষ্টাদশ শতাব্দীর শেষভাগে এবং ঊনবিংশ শতাব্দীর প্রারম্ভে অন্য জাদুকরদের মতো জিঞ্জেল সম্পূর্ণ পালকে ঢাকা টুপী এবং রঙিন সিল্কের বা সার্টিনের পোষাক পরতেন। তিনিই সম্ভবতঃ প্রাচীন সর্বশ্রেষ্ঠ ভ্রাম্যমান জাদুকর ছিলেন যিনি প্রায়শই দর্শকদের উদারতার ওপর নির্ভর করতেন। প্রবেশপথে তাদের কাছ থেকে অর্থ সংগ্রহ করতেন। কখনও কখনও দর্শকরা তাঁকে ১ থেকে ৩ শিলিং পর্যন্ত প্রবেশমূল্য দিতেন।

অষ্টাদশ শতাব্দীর শেষভাগে এবং ঊনবিংশ শতাব্দীর গোড়ার দিকে এইসব জাদুকরেরা বৃহদাকার টেবিলের উপর মেঝে পর্যন্ত ঢাকা চাদর ব্যবহার করতেন। এইভাবে এই টেবিলগুলি ব্যবহৃত হতো এইজন্য যে, সাহায্যকারীরা লুকোনো অবস্থায় গোপনে জাদুকরকে নানা যন্ত্রপাতি লুকিয়ে সরবরাহ করত টেবিলের পিছনে বা টেবিলের উপরিভাগের কোনো ফাঁদে। অনেক জাদুকর আবার নানা আকর্ষণকারী সুদৃশ্য জাদুর যন্ত্রপাতিও উপস্থিত করতেন যাতে মঞ্চসজ্জা দর্শকদের মনের উপর একটা উচ্চ প্রভাব বিস্তার করতে পারে। স্বয়ংক্রিয় যন্ত্রপাতিও এসময় বিশেষ আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। এসবের মধ্যে সত্যিই কতকগুলি যান্ত্রিক অলৌকিক ব্যাপার ছিল। অন্যগুলি স্রেফ লুকোনো সাহায্যকারীদের দন্ডের হাতল ঘোরাবার কায়দা।

অষ্টাদশ শতাব্দীর শেষভাগে বিশেষ উল্লেখযোগ্য ইতালীয় জাদুকর ছিলেন জোসেফ ডি উইলিডাল পিনেটি (Giuseppe de Willeldal Pinetti - ১৭৫০-১৮০০)। তাঁর কর্মক্ষেত্র কেবল ইতালীতেই সীমাবদ্ধ ছিল না। তিনি ফ্রান্সের রাজা ষোড়শ লুই (King Louis XVI) কর্তৃক ১৭৮৪ খ্রিষ্টাব্দে অভ্যর্থিত হয়েছিলেন। এইসময় প্যারিসেও জাদুবিদ্যা সম্বন্ধে প্রবল উন্মাদনা দেখা দেয়। এর কারণ জাদুবিদ্যায় কার্লটন ক্যালিয়াস্ত্রো (Charlatan Cagliostro)-র যশ ও খ্যাতি। তিনি দাবি করেছিলেন যে পৈশাচিক শক্তিকে জাগিয়ে তিনি অলৌকিক ঘটনা সংঘটিত করতে পারেন।

এক উদ্ভাবনী শক্তিধর শিল্পী পিনেটি (Pinetti) এক পূর্ণসন্ধ্যা প্রদর্শনী দেখিয়েছিলেন। তিনি নিজে খুবই গর্ব অনুভব করেছিলেন তার কমনীয় পোশাকের জন্য, যা সোনার সুতো ও লেসে আবৃত ছিল। সঙ্গে থাকা খোদাই করা পাতে এমন কিছু দেখানো হয়েছিল যার কৌশল বা গোপনীয়তা মনে হয় হারিয়ে গেছে। আর একটি খেলা, যেখানে দর্শকদের পছন্দের তাসকে পিস্তলের সাহায্যে তিনি দেওয়ালে গেঁথে ফেলতেন।

জন ম্যুলহল্যান্ড (John Mulholland) তাঁর 'The Sphinx' ম্যাগাজিনে লিখেছেন যে এই কাজটি সম্পন্ন হয়েছে Roofing Nail-এর সাহায্যে, যা জাদুকর তাঁর Pistol-এর মধ্যে ভরে রেখেছিলেন। জাদুকর তারপর তাসের গোছা হাওয়ায় আন্দোলিত করতে লাগলেন এবং পতনশীল তাসের মধ্য দিয়ে গুলি ছুঁড়লেন। আর তৎক্ষণাৎই পছন্দসই তাসটি দেওয়ালে বিদ্ধ অবস্থায় দেখা গেল। ম্যুলহল্যান্ড (Mulholland) কিন্তু বললেন, কিভাবে কৌশলটি সংঘটিত হল তা তিনি জানেন না।

অন্ততঃ দুটি পুরনো খোদাইকার্য্য আছে এবং সেখানে দেখানো হয়েছে পিনেটি (Pinetti) কিভাবে এই অসাধারণ কার্য সম্পন্ন করেছেন। যদিও এই দুই চিত্রের রচনা ভিন্ন ভিন্ন। উভয়ক্ষেত্রেই মঞ্চ উপস্থাপনা, লম্বা বড় খুঁটি, বড় চাদরে ঢাকা টেবিল, বাতিদান, ছোট মাপের একজন মানুষ যাকে যন্ত্রচালিত বলে মনে হয় ইত্যাদি রয়েছে। বোতলের ছিপির ওপর একটা পাখি, দীপাধার, কিছু আয়তকার আরশি ইত্যাদি মঞ্চের পিছন দিকের দেওয়ালে টাঙানো, পুঙ্খানুপুঙ্খরূপে এগুলি নিখুঁত হিসেবে ধরা যেতে পারে।

(ক্রমশ)

চিত্রঃ লেখকের ব্যক্তিগত সংগ্রহ থেকে প্রাপ্ত।