বিবিধ

শত শতাব্দীর জাদুবিদ্যা (দশম পর্ব)



জাদুকর শ্যামল কুমার


ইউরোপে জাদুবিদ্যা (১৮০০-১৮৭৫)

প্রথম সন্ধ্যায় Robert Houdin কিছু একটা এক্সট্রা- অর্ডিনারি জাদু প্রদর্শন করতে গিয়ে একটু দুর্বল হয়ে পড়েছিলেন। তাই তিনি কোনরকমে অনুষ্ঠানটি শেষ করেন। পরবর্তীকালে তিনি নিজের আত্মবিশ্বাস আবার ফিরে পান। তাই L' Illustration পত্রিকায় (Page-76) তার ম্যাজিকের প্রশংসায় পাতা ভরে ওঠে। আর এর ফলে তার ওই ছোট্ট থিয়েটারে শো দেখার জন্য এত দর্শক আসতে শুরু করেছিল যে, একসময় শত শত দর্শককে ফিরে যেতে হয়েছিল।


রবার্ট হুডিন (Jean Eugene Robert Houdin) ১৮৪৮ সালে।

Robert Houdin-এর সমসাময়িক জাদুকরদের সঙ্গে তাঁর প্রদর্শনীর খেলাগুলির তফাৎ ছিল। তার স্বয়ংক্রিয় যন্ত্রের মৌলিকতাতেই নয়, বেশ কিছু জাদুর কৌশলের সংস্কার তিনি কার্যে পরিনত করেছিলেন। তার এইসব নতুন ঘরানার জাদুগুলি জাদুকরদের মধ্যেও চাঞ্চল্য সৃষ্টি করে। তাই আধুনিক জাদুবিদ্যার জনক হিসেবে Robert Houdin-এর খ্যাতি খুব সহজেই প্রতিষ্ঠিত হয়।

তাঁর লক্ষ্য ছিল যে, জাদুকরদের নৈপূন্যের অভাব দূর করার জন্য সবরকম উদ্ভূত যন্ত্রপাতি ধ্বংস করা। জাঁকজমকের বাহুল্য না করে সাদামাটা অথচ মার্জিত রুচির খেলা দেখানো। তিনি বলেছিলেন সত্যিকারের হাতসাফাই দলগত সহকারী-সহকারিণীর কাজ হতে পারে না। এটা কেবলমাত্র জাদুশিল্পীর নিজের কৃতিত্ব। এছাড়া Robert Houdin দর্শকদের মধ্যে থেকে সাহায্যকারীর উপস্থিতি একদম পছন্দ করতেন না। Robert Houdin-এর প্রদর্শনীর পর থেকে পালকে ঢাকা টুপির ব্যবহার ও সাটিন অথবা ভেলভেটের ঢোলা পোশাক পরার চলন যা Gyngell এবং Bosco-র মতন জাদুকররা ব্যবহার করতেন তা অদৃশ্য হল। কোনরকম 'অদ্ভুত পোশাক' পড়া থেকে দূরে থাকতে তিনি দৃঢ় প্রতিজ্ঞ হলেন। এর বদলে সর্বদা নিজেকে সান্ধ্যকালীন মার্জিত পোশাকে দেখা দিতেন। এইভাবে তিনি এমন একটি প্রচলনের প্রতিষ্ঠা করলেন যা সেইসময় থেকে জাদুকরেরা মেনে আসছেন।

Robert Houdin এরপর বেশ কিছু অভিনব সিদ্ধান্ত নেন এবং নিজের শো এ সেগুলি নিয়েই প্রদর্শন করেন। এরপর প্রায় সকল জাদুকরেরা সেগুলি অনুসরণ করে। আরও দু'টি উচ্চাঙ্গের খেলা যা এখনও জনপ্রিয়, তাও Robert Houdin কর্তৃক উদ্ভাবিত। তিনি এই দুইটি খেলা তাঁর পুত্র Emile এর সঙ্গে দেখাতেন। এর মধ্যে একটি হচ্ছে 'শূন্যে বাতাসে ভাসানো'। এই খেলায় Emile কে একটা সরু লাঠির উপর রেখে ভাসানো হয়। দ্বিতীয় খেলায়, Emile-এর চোখ ভাল করে বেঁধে দেওয়া হয়। মঞ্চের মধ্যে একটা চেয়ারে সে বসে থাকে। এরপর দর্শকদের ব্যক্তিগত জিনিস দেখালে, চোখ বন্ধ অবস্থায় কোনটা কি সেটা Emile বলে দেয়।

1848 খ্রিস্টাব্দে বিদ্রোহ যখন Robert Houdin-কে প্যারিসে থিয়েটার বন্ধ করে দিতে বাধ্য করলো, তখন তিনি লন্ডন যাত্রা করে ছিলেন। আর লন্ডনে তিনি বিপুল সফলতা লাভ করে ছিলেন। তিনি রানী ভিক্টোরিয়ার সামনে দুবার ম্যাজিক দেখিয়েছিলেন।

এছাড়াও তাঁর প্রদর্শনী আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, বেলজিয়াম ও জার্মানিতে প্রদর্শন করেছেন।

এই কৃতি জাদুকরের জীবনে আরও এক বিস্ময়কর নাটকীয় ঘটনা অপেক্ষা করছিল। আর সেটা হল ফরাসী সরকারের অনুরোধে 1856 খিস্টাব্দে Algeria-তে কূটনৈতিক হিসেবে কাজে যোগ দেওয়া। আলজেরিয়াতে তখন ফরাসী রাজত্বের বিরুদ্ধে ওঝাদের ইসলামিক ধর্মপদ্ধতি অনুসারে (Marabouts) বিদ্রোহীগণ জেগে উঠছিল। আরবদের জাদু অপেক্ষা ফ্রান্সের জাদু অধিক শক্তিশালী প্রমান করার জন্য Robert Houdin ও আরব জাদুকরদের মধ্যে একটি প্রতিযোগিতা আহ্বান করা হল Algeria-র একটি থিয়েটার হলে। প্রথমে Marabouts পন্থী ও আরব দর্শকগনের মধ্যে সেরকম বন্ধুত্ব ছিল না। কিন্তু যখন ফরাসী জাদুকর অদ্ভুত ভাবে একটি শুন্য পাত্র ফুলে ফুলে পরিপূর্ণ করে তুললো। আর জাদুপ্রেমী দর্শকদের থেকে প্রচুর পুরস্কার পেতে থাকলো। তখনই Marabouts ও আরবগণ গরম হয়ে উঠলো।

Robert Houdin-এর কাছে এটি উপযুক্ত সময়। তিনি ঘোষনা করলেন যে তার জাদুশক্তি প্রভাবে সর্বাধিক শক্তিধর মানুষকেও শিশুর মত দূর্বল করে দিতে পারেন এবং আহ্বান করলেন যে কেউ এই পরীক্ষার সম্মুখীন হতে পারেন।

(ক্রমশ)